মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

জাকারিয়া সিটি

প্রাকৃতিক সৌর্ন্দযের লীলাভূমি পাহাড়-টিলার নৈসর্গিক সৌর্ন্দযকে অটুট রেখে গড়ে তোলা হয়েছে জেসটেট হলিডে রিসোর্ট তথা জাকারিয়া সিটি। এটি আর্ন্তজাতিক মানের একটি পর্যটন ও বিনোদন কেন্দ্র।   এই উন্নতমানের পর্যটন ও বিনোদন কেন্দ্র অবস্থিত। প্রায় ১৭ একর পাহাড়ী জমিতে গড়ে উঠা এই রিসোর্টের উদ্বোধন হয় ২০০৪ সালের ২৯ এপ্রিল। এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বির্শিষ্ট শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ এম.জাকারিয়া হোসেইন। বেসরকারী উদ্যোগে নির্মিত দেশের প্রথম এই পর্যটন কেন্দ্র যেতে হলে সিলেট-তামাবিল সড়ক দিয়ে শাহপরান পর্যন্ত এগোতে হবে।

এই কেন্দ্রটি দেখলেই মন জুড়িয়ে যায়। সু-উচ্চ টিলার উপর রয়েছে লাল সিরামিক ইটের তৈরী প্রাসাদ। যা মধুমালতি ও ক্যামেলিয়া লজ নামে পরিচিত। প্রবেশনদিয়ে প্রায় ৩০০ ফুট উচুতে ওঠার সময় হাতের বা দিকে থাকা কৃত্রিম হ্রদ নজরে পড়ে। এছাড়া প্রায় ৫০০ প্রজাতির ১ লক্ষের ও বেশি গাছগাছালি তো আছেই। উচু টিলায় উঠলে হাতের কাছেই পাবেন স্পোর্টস কমপ্লেক্স, টেনিস কোর্ট, লন টেনি কোর্ট, জিমনেশিয়াম ও অডিটোরিয়াম। স্পোর্টস কমপ্লেক্সে রয়েছে অলিম্পিক সাইজ সুইমিংপুল- যেখানে সাতাঁর কাটা ও শেখার সু-ব্যবস্থা রয়েছে। এখান থেকে উত্তর-পূর্ব দিকে তাকালে পাহাড় ঘেরা দ্বিতল মোটেল দেখা যায়। ফুলের বাগানে টইটুম্বর ও নির্মল পরিবেশে খানিকটা বিশ্রাম নেয়ারও সু-ব্যবস্থা রয়েছে। ক্ষুধা লাগলে রেস্তোরায় খেয়েও নেয়া যায়। মোটেলের দ্বিতীয় তলা থেকে প্রাকৃতিক অপরুপ সৌর্ন্দয্য দেখা যায়। মোটেলের পিছনের অংশে রয়েছে পিকনিক স্পট। এই পাহাড়ে সস্তায় থাকার জন্য তৈরী করা হয়েছে২ (দুই) টি মোটেল । জেসটেট হলিডে রিসোর্টে রাতের বাড়তি আকর্ষণ হলো এর তিন দিক তাকালে তিনটি গ্যাসক্ষেত্রের অগ্নিশিখা দেখা যায়। এগুলো হচ্ছে হরিপুর, কৈলাশ টিলা ও আলুটিলা গ্যাসক্ষেত্র।


সিলেট শহর থেকে প্রায় ১১ কিমি দূরে জাফলং রোডে খাদিমনগরে ৩টি টিলার সমন্বয়ে গড়ে উঠেছে এই সিটি। প্রায় ১৭ একরের এই হলিডে রিসোর্টে রয়েছে থ্রিস্টার মোটেল, শিশুপার্ক, অডিটোরিয়াম, মিনি চিড়িয়াখানা ইত্যাদি ইত্যাদি। প্যাকেজট্যুরে জাফলং, মাধবকুন্ড, শ্রীমঙ্গল, ছাতক, হাওর ও মাজারে ভ্রমণের ব্যবস্হা আছে। দিন প্রতিরুম ভাড়া বাবদ খরচ হবে ২৮৫০/- থেকে ১২৬০০/- টাকা। এই কারণে শিরোনাম কিছুটা আয়েসী ভ্রমণ।

ঠিক আছে। আপনার কাছে কি এই আয়োজন বেশী আয়েসী হয়ে যাচ্ছে থাকতে না পারলে কি দেখতে পারবেন না। সমস্যানেই। মাত্র৫০/- টাকা জনপ্রতি টিকেট কেটে আপনি পুরো এলাকা ঘুরে দেখতে পারেন। আর শিশুরা সাথে থাকলে তাদের আনন্দটা হবে সীমাহীন।

 

এখানে বেড়াতে এসে কাছাকছি হযরত শাহপরান (রহঃ) এর মাজারও জিয়ারত করা যায়। হরিপুর গ্যাসক্ষেত্র, শ্রীপুর, জৈন্তার রাজবাড়ী ও জাফলংও ঘুরে বেড়ানো যায় এই রিসোর্টে অবস্থান করে। শিশুদের জন্য বিনোদন পার্ক ও ওয়াটার ওয়েভ ব্যবস্থাও রয়েছে। এছাড়া এখানে দেশের বিরল প্রজাতির পাখির সংগ্রহ ও উন্নত যন্ত্রপাতিসহ আর্ন্তজাতিক মানের স্বাস্থ্যকেন্দ্র, জগিং ট্রাক, বিলিয়ার্ড, মিনি চিড়িয়াখানা, আধুনিক সুইমিংপুল, বিনোদন পার্ক, মসজিদ ও লেক আছে। জেসটেট হলিডে রিসোর্টে এর মোটেলের সুযোগ-সুবিধা তিন তারকা মানের।

 

কিভাবে যাওয়া যায়:

সিলেট শহর থেকে প্রায় ১১ কিমি দূরে জাফলং রোডে খাদিমনগরে ৩টি টিলার সমন্বয়ে গড়ে উঠেছে এই সিটি।