প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের ধারাবাহিকতায় বৃটিশ,প্রাকিস্তান ও বাংলাদেশ এ পরিক্রমায় আমাদের পরিচিতি ,ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতি সব কিছু আবর্তিত হলেও অত্র এলাকার মানুষ শিক্ষাক্ষেত্রে অনেক পিছিয়ে ছিল।
১৯৮৪ সালের কথা- তখন অত্র এলাকার মানুষ শিক্ষার গুরুত্ব অনুধাবনে তেমন একটা আগ্রহবোধ করতনা। ছেলে মেয়েদের বিদ্যালয়ে পাঠানো তাদের সু-শিক্ষায় শিক্ষিত করা এবং ভবিষ্যৎ জাতি গঠণে অংশগ্রহন এসব নিয়ে বিচলিত হওয়ার মানুষের যথেষ্ঠ অভাব ছিল। প্রাথমি শিক্ষায় শিক্ষিতদের কেউ শিক্ষিত মনে করা হতো। যে কয়জন হাতে গোনা লোক এস.এস.সি পর্যন্ত পাশ করেছিল। তাদেরকে সবাই মাষ্টার সাব বলে সম্বোধন করত। সমগ্র এলাকায়-৬/৭জন মাত্র স্নাতক পাশ ব্যক্তি ছিলেন। ডিগ্রিধারী ছিলেন মাত্র এক জন। পূর্বে এবং পশ্চিমে-৬/৭ কিলোমিটার উত্তরে প্রায়-১৫ কিলোমিটার এবং দক্ষিনে ভারত পর্যন্ত কোন মাধ্যমিক বিদ্যালয় ছিলনা। ছেলেদের মাধ্যমিক শিক্ষাই যেখানে ছিলনা সেখানে মেয়েদের শিক্ষা গ্রহনের কথা চিন্তা করার কোন অবকাশ ছিলনা।
এমনি এক ক্রান্তি লগ্নে অত্র এলাকার গনমানুষের প্রানের আকুতি হিসাবে-০১-০১-১৯৮৫ইং হতে ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়টি যাত্র শুরু করে।
ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়
ডাক-ঈদগাহ বাজার,জকিগঞ্জ,সিলেট।
প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের ধারাবাহিকতায় বৃটিশ,প্রাকিস্তান ও বাংলাদেশ এ পরিক্রমায় আমাদের পরিচিতি ,ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতি সব কিছু আবর্তিত হলেও অত্র এলাকার মানুষ শিক্ষাক্ষেত্রে অনেক পিছিয়ে ছিল।
১৯৮৪ সালের কথা- তখন অত্র এলাকার মানুষ শিক্ষার গুরুত্ব অনুধাবনে তেমন একটা আগ্রহবোধ করতনা। ছেলে মেয়েদের বিদ্যালয়ে পাঠানো তাদের সু-শিক্ষায় শিক্ষিত করা এবং ভবিষ্যৎ জাতি গঠণে অংশগ্রহন এসব নিয়ে বিচলিত হওয়ার মানুষের যথেষ্ঠ অভাব ছিল। প্রাথমিক শিক্ষায় শিক্ষিতদের কেউ শিক্ষিত মনে করা হতো। যে কয়জন হাতে গোনা লোক এস.এস.সি পর্যন্ত পাশ করেছিল। তাদেরকে সবাই মাষ্টার সাব বলে সম্বোধন করত। সমগ্র এলাকায়-৬/৭জন মাত্র স্নাতক পাশ ব্যক্তি ছিলেন। ডিগ্রিধারী ছিলেন মাত্র এক জন। পূর্বে এবং পশ্চিমে-৬/৭ কিলোমিটার উত্তরে প্রায়-১৫ কিলোমিটার এবং দক্ষিনে ভারত পর্যন্ত কোন মাধ্যমিক বিদ্যালয় ছিলনা। ছেলেদের মাধ্যমিক শিক্ষাই যেখানে ছিলনা সেখানে মেয়েদের শিক্ষা গ্রহনের কথা চিন্তা করার কোন অবকাশ ছিলনা।
এমনি এক ক্রান্তি লগ্নে অত্র এলাকার গনমানুষের প্রানের আকুতি হিসাবে-০১-০১-১৯৮৫ইং হতে ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়টি যাত্র শুরু করে।
যাত্রা শুরু টিনের চাল,মূলিবাসের বেড়া,তিন জন শিক্ষক ৪০ জন ছাত্রছাত্রী,দুইজন তরুন শিক্ষক(মো: ইমাম উদ্দিন,মাসুক আহমদ) এবং একজন প্রবীন প্রধান শিক্ষক(০৪ বারের নির্বাচিত সংসদ সদস্য সর্ব জনাব মো: আব্দুল লতিফ) মো: তজম্মুল আলী ইউ/পি সদস্য,মো: আপ্তার আলী উত্তর লোহারমহল,মো: সুনাম উদ্দিন পূর্ব লোহারমহল,মো: তছির উদ্দিন মুক্তিযুদ্ধা ও ইউ/পি সদস্য,মোতছীন আলী ইউ/পি সদস্য গাগলাজুর,সোনা মিয়া ইউ/পি সদস্য, আব্দুল লতিফ স্বাস্থ্য র্কমী,গং আরও কয়েকজন তরুন শিক্ষা প্রেমিক সদ্য জান্মিত এ বিদ্যাপীঠকে সামনে নিয়ে যেতে শুরু করলেন।
যাত্রা শুরুর প্রথম মিছিলে যে সকল ক্ষনজন্মা মুরুব্বীয়ান ত্যাগের মহীমায় মহিমান্থিত। তারা হলেন।
ক্রমিক নং | নাম | গ্রাম |
০১ | জনাব আছহাব উদ্দিন(প্রাক্তন চেয়াম্যান) | লোহারমহল |
০২ | জনাব আব্দুল লতিফ(সাবেক এম.পি) | গাগলাজুর |
০৩ | আলহাজ্জ মো: আব্দুল খালিক | লোহারমহল |
০৪ | জনাব আব্দুশ শুকুর | মাদারখাল |
০৫ | তমিজ উদ্দিন আহমদ | |
০৬ | ডা: কিরেন্দ্র চন্দ্র দাস | |
০৭ | জনাব মুস্তাকীম হায়দার | মাদারখাল |
০৮ | মুক্তিযোদ্ধা তছির উদ্দিন | |
০৯ | আব্দুল মুক্তাদির | |
১০ | জনাব বদরুল হক খসরু | নোয়া বাড়ি |
১১ | আব্দুল মতিন | খলাছড়া |
১২ | জনাব ইদ্রিস আলী | |
১৩ | জনাব তজম্মুল আলী | |
১৪ | জনাব আরফান আলী | |
১৫ | জনাব ইমাম উদ্দিন | |
১৬ | জনাব মাসুক আহমদ |
শ্রেনীভিত্তিক ছাত্র-ছাত্রীর সংখ্যা
ক্রমিক | শ্রেনী | শাখা | ছাত্র | ছাত্রী | মোট |
০১ | ৬ষ্ট | ক | ০০ | ৬৫ | ৬৫ |
০২ | ৬ষ্ট | খ | ৬৯ | ০০ | ৬৯ |
০৩ | ৬ষ্ট | গ | ০০ | ৬৩ | ৬৩ |
০৪ | ৬ষ্ট | ঘ | ৭০ | ০০ | ৭০ |
০৫ | ৬ষ্ট | ঙ | ০০ | ৬৪ | ৬৪ |
০৬ | ৭ম | ক | ০০ | ৬০ | ৬০ |
০৭ | ৭ম | খ | ৬১ | ০০ | ৬১ |
০৮ | ৭ম | গ | ০০ | ৬০ | ৬০ |
০৯ | ৭ম | ঘ | ২৩ | ৩৯ | ৬২ |
১০ | ৮ম | ক | ০০ | ৬৩ | ৬৩ |
১১ | ৮ম | খ | ৬৫ | ০০ | ৬৫ |
১২ | ৮ম | গ | ২৫ | ৪৭ | ৭২ |
১৩ | ৯ম | ক | ৬০ | ০০ | ৬০ |
১৪ | ৯ম | খ | ০০ | ৫০ | ৫০ |
১৫ | ৯ম | গ | ০০ | ৪৭ | ৪৭ |
১৬ | ১০ম | ক | ০০ | ৫১ | ৫১ |
১৭ | ১০ম | খ | ৩৮ | ০০ | ৩৫ |
৪২১ | ৬০৯ | ১০২০ |
পরীক্ষার সন | মোট পরীক্ষাথী | মোট পাশ | পাশের হার |
২০০৯ | ৫৪ | ৪০ | ৭৪.০৭% |
২০১০ | ৫২ | ৪৪ | ৮৪.৬২% |
২০১১ | ৬৬ | ৪৫ | ৬৮.১৮% |
২০১২ | ৮৬ | ৮৪ | ৯৭.৬৭% |
২০১৩ | ৮০ | ৭৩ | ৯১.২৫% |
মেধাবী ছাত্র ছাত্রীদের তালিকা:
শ্রেনী | শাখা | রোল নং | নাম |
৬ষ্ট | ক | ০১ | মাহফুজা হক আখি |
৬ষ্ট | ক | ০২ | ফাহমিদা জান্নাত |
৬ষ্ট | ক | ০৩ | তাছমিয়া সুলতানা |
৬ষ্ট | খ | ০৪ | মো: রেজাউল করিম |
৬ষ্ট | খ | ০৫ | সাদিকুল আলম |
৬ষ্ট | খ | ০৬ | মাহবুব আহমদ |
৭ম | ক | ০১ | ফাহিদা পান্না রীমা |
৭ম | ক | ০২ | মার্জানা আক্তার |
৭ম | ক | ০৩ | তানজিনা আক্তার |
৭ম | খ | ০১ | আহমদ হানজালা রিমন |
৭ম | খ | ০২ | মো: শাহারিয়ার আহমদ |
৭ম | খ | ০৩ | তাহাজুল ইসলাম |
৮ম | ক | ০১ | নূসরাত জাহান রিংকি |
৮ম | ক | ০২ | রাজিয়া সুলতানা রোজ |
৮ম | ক | ০৩ | সাকিবা সুলতা ষিফা |
৮ম | খ | ০১ | আব্দুল মালিক |
৮ম | খ | ০২ | মো: শাহারিয়ার হোসেন |
৮ম | খ | ০৩ | মো: আহমদ সাদিক |
৯ম | ক | ০১ | আবু আহমদ আব্দুল্লাহ |
৯ম | ক | ০২ | নূরুল আমিন |
৯ম | ক | ০৩ | আশরাফ মাহমুদ |
৯ম | খ | ০১ | সীমা বেগম |
৯ম | খ | ০২ | উমামা বেগম |
৯ম | খ | ০৩ | রোকসানা বেগম |
১০ম | ক | ০১ | আফসানা আক্তার |
১০ম | ক | ০২ | সেলিনা আক্তার এঞ্জেলা |
১০ম | ক | ০৩ | রুনা বেগম |
১০ম | খ | ০১ | মাজহারুল ইসলাম |
১০ম | খ | ০২ | সজিব চন্দ্র নাত |
১০ম | খ | ০৩ | আমিনুর রহমান |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS